মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:৫৬ অপরাহ্ন
নোটিশঃ
NEWSS24 অনলাইন সংবাদ পত্রে আপনাকে স্বাগতম । বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন  । ধন্যবাদ

গণপরিবহনে হাফ পাসের দাবিতে রাজধানীতে সড়ক অবরোধ

ডেস্ক রিপোর্ট
আপডেটের সময় : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১

Spread the love

 

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে রাজধানীর সাইন্সল্যাব মোড়ে সড়ক অবরোধ করেছে একদল শিক্ষার্থী। অন্যদিকে বকশিবাজার মোড়ে অবস্থান নিয়ে সরকারিভাবে হাফ ভাড়ার প্রজ্ঞাপন জারি করতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীদের আরেকটি দল।

মঙ্গলবার (২৩ নভেম্বর) সকাল ১১ টার দিকে প্রথমে বকশিবাজার মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে অবস্থান কর্মসূচি পালন শুরু করে শিক্ষার্থীরা। পরে তারা সরকারিভাবে হাফ ভাড়ার প্রজ্ঞাপন জারি করতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেয়।

অন্যদিকে দুপুর সাড়ে ১২টার দিকে সিটি কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজসহ আশেপাশের কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সাইন্সল্যাব মোড়ে সড়ক অবরোধ করে।

সড়কে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, এর আগে সড়ক আন্দোলনেও শিক্ষার্থীদের দাবি ছিল হাফ ভাড়া নিশ্চিত করা। কিন্তু দীর্ঘদিনেও তা বাস্তবায়ন হয়নি। তাই নিজেদের দাবি আদায়ে বাধ্য হয়েই শিক্ষার্থীরা সড়কে নামতে হয়েছে।

তারা জানান, তেলের দাম বাড়ানোর পর বাস ভাড়া বাড়ানো হয়। এরপর হাফ ভাড়া নিতে চাচ্ছে না পরিবহন মালিক-শ্রমিকরা। এতে শিক্ষার্থীদের সঙ্গে বিভিন্ন পরিবহনের খারাপ আচরণও করা হচ্ছে।

এ সময় গণপরিবহনগুলোতে ছাত্রী ও নারীদের হয়রানি বন্ধ করতেও দাবি জানানো হয়। বলা হয়, এখন বাস ভাড়া নিয়ে বিতণ্ডা হচ্ছে, নারী শিক্ষার্থীদের বাস থেকে নামিয়ে দিচ্ছে। তাই শিক্ষার্থীদের জন্য দ্রুত বাস ভাড়া অর্ধেক করার পাশাপাশি অবাধ ও নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে।

এদিকে, অনাকাঙিক্ষত ঘটনা এড়াতে সাইন্সল্যাব মোড়ে পুলিশ অবস্থান করছে। আর বকশিবাজার থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে নীলক্ষেতে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

এদিকে একই দাবিতে গত ২০ নভেম্বর রাজধানীর সাইন্সল্যাব মোড়ে গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। ওইদিন দুপুর ১২টার দিকে স্থানীয় বিভিন্ন কলেজের ইউনিফর্ম পরা শিক্ষার্থীরা সায়েন্স ল্যাবরেটরি মোড়ে জড়ো হয়ে হাফ পাসের দাবিতে মিছিল এবং বিক্ষোভ শুরু করে। শুরুতে পরিস্থিতি স্বাভাবিক থাকলেও হঠাৎ করেই শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে বাস ভাঙচুর করতে থাকে।

কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যরা তাদের থামানোর চেষ্টা করলে ছত্রভঙ্গ হয়ে সড়কের অপরপাশের ল্যাব এইড হাসপাতালের সামনের সড়কে অবস্থান নেয় এবং পর্যায়ক্রমে বিভিন্ন বাস ভাঙচুর করে।


আপনার মতামত লিখুন :    
এ জাতীয় আরো সংবাদ