মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৫:৪১ অপরাহ্ন
নোটিশঃ
NEWSS24 অনলাইন সংবাদ পত্রে আপনাকে স্বাগতম । বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন  । ধন্যবাদ

শিক্ষার্থীদের হাফ ভাড়া চেয়ে হাইকোর্টে রিট

ডেস্ক রিপোর্ট
আপডেটের সময় : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১

Spread the love

 

দেশের সব ধরনের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেনে শিক্ষার্থীদের জন্য ভাড়া অর্ধেক করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

বুধবার (২৪ নভেম্বর) আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

আইনজীবী জানান, চলতি মাসে তেলের মূল্যবৃদ্ধির কারণে বাস ভাড়া বাড়ানো হয়। বর্ধিত ভাড়ার মধ্যে কয়েক দিন ধরে শিক্ষার্থীরা দাবি জানাচ্ছে, তাদের জন্য অর্ধেক ভাড়া চালুর। গত কয়েকদিনে ঢাকার সায়েন্সল্যাব, ফার্মগেটসহ কয়েক স্থানে এ দাবিতে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

এদিকে, মঙ্গলবার (২৩ নভেম্বর) সকালে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে সড়ক অবরোধ করে একদল শিক্ষার্থী। এ ছাড়াও বকশীবাজার মোড়ে অবস্থান নিয়ে সরকারিভাবে হাফ ভাড়ার প্রজ্ঞাপন জারি করতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেই শিক্ষার্থীদের আরেকটি দল।

সড়কে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, এর আগে সড়ক আন্দোলনেও শিক্ষার্থীদের দাবি ছিল হাফ ভাড়া নিশ্চিত করা। কিন্তু দীর্ঘদিনেও তা বাস্তবায়ন হয়নি। তাই নিজেদের দাবি আদায়ে বাধ্য হয়েই শিক্ষার্থীরা সড়কে নামতে হয়েছে।

এ সময় গণপরিবহনগুলোতে ছাত্রী ও নারীদের হয়রানি বন্ধ করতেও দাবি জানানো হয়। বলা হয়, এখন বাস ভাড়া নিয়ে বিতণ্ডা হচ্ছে, নারী শিক্ষার্থীদের বাস থেকে নামিয়ে দিচ্ছে। তাই শিক্ষার্থীদের জন্য দ্রুত বাস ভাড়া অর্ধেক করার পাশাপাশি অবাধ ও নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে।

গত ৩ নভেম্বর জ্বালানী তেলের মূল্যবৃদ্ধির কারণে ভাড়া বৃদ্ধির দাবিতে অঘোষিত ধর্মঘট শুরু করেন বাস, ট্রাকসহ পণ্যবাহী যানবাহনের মালিকরা। পরে ৭ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক করে নতুন বর্ধিত ভাড়া নির্ধারিত করে। কিন্তু বিআরটিএ সূত্রে জানা গেছে সেখানে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার বিষয়ে কোনো আলোচনা হয়নি বলে।


আপনার মতামত লিখুন :    
এ জাতীয় আরো সংবাদ