ঢাকাSaturday , 10 September 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. লিড নিউজ
  12. সর্বশেষ সংবাদ
  13. সারা বাংলা

মিয়ানমারের নির্বাচন কোনো আস্থার জায়গা তৈরি করে না

admin
September 10, 2022 6:44 am
Link Copied!

করোনা মহামারীর মধ্যেই আগামী ৮ নভেম্বর মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। একদিকে করোনা সংকট, যাতে করে ইতোমধ্যে মারা গেছে দেশটির ৭৯৯ জন মানুষ, অন্যদিকে জাতিগত দ্বন্দ্ব ও বিচ্ছিন্নতাবাদী আন্দোলন এ নির্বাচনের ব্যাপারে খোদ মিয়ানমারের ভেতরে ও বহির্বিশ্বে কোনো আগ্রহ তৈরি করেনি। এর সঙ্গে যোগ হয়েছে রাখাইন রাজ্যে অসন্তোষ এবং রোহিঙ্গা প্রত্যাবাসনে অনিশ্চয়তা। সব মিলিয়ে এ নির্বাচন অনেকটাই নিয়ম রক্ষার নির্বাচনে পরিণত হতে যাচ্ছে।https://tpc.googlesyndication.com/safeframe/1-0-37/html/container.html

এ নির্বাচন মিয়ানমারের জাতিগত দ্বন্দ্বের যেমন কোনো সমাধান দেবে না, ঠিক তেমনি বাংলাদেশে পালিয়ে আসা প্রায় ১১ লাখ রোহিঙ্গার জন্যও কোনো সুসংবাদ বয়ে আনবে না। প্রথমত, অস্ট্রেলিয়ার Lowy Institute-এর বুলেটিন The Interpreter-এর এক প্রতিবেদনে (১২ অক্টোবর ২০২০) বলা হয়েছে, মিয়ানমারের এ নির্বাচন ‘free, fair and safe’ হবে না। অর্থাৎ নির্বাচন নিয়ে শঙ্কা আছে। এটি শান্তিপূর্ণ, স্বাধীন ও অবাধ হবে না। ইতোমধ্যে সেদেশে ৩৩ হাজার ৪৮৮ লোক কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছে, যা থাইল্যান্ড ও মালয়েশিয়ার চেয়ে বেশি। এখন নির্বাচনের কারণে এ সংখ্যা আরও বাড়তে পারে। হিউম্যান রাইটস ওয়াচ গত ৫ অক্টোবর এক বিবৃতিতে জানিয়েছে, এ নির্বাচন হতে যাচ্ছে একটি ত্রুটিপূর্ণ নির্বাচন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।